ফারহানা এ রহমান নারী উদ্যোক্তাদের উন্নয়নে কাজ করার অঙ্গিকার

বেসিসের বর্তমান নির্বাহী কমিটিতেও ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। আগামী ৩১ মার্চ অনুষ্ঠেয় বেসিসের নির্বাচন নিয়ে কথা বলেছেন ফারহানা এ রহমান। তিনি বলেন, নির্বাচনে তিনটি বিষয়ে জোর দিচ্ছি।

এক, তথ্যপ্রযুক্তি পণ্য রফতানির জন্য নতুন বাজার খোঁজা। শুধু ইউরোপ, আমেরিকা নয়; পার্শ্ববর্তী দেশ কিংবা যেসব দেশ তথ্যপ্রযুক্তিনির্ভর হতে চাচ্ছে সেসব দেশেও বাংলাদেশের আইটি পণ্য পৌঁছে দিতে চাই। যেমন হতে পারে আফ্রিকার বিভিন্ন দেশ, আফগানিস্তান কিংবা জাপানও।

জাপানের কথা বলছি, কারণ দেশটির বাজার অনেক বড়। এটি আমাদের ধরার সুযোগ রয়েছে। এ জন্য বায়িং হাউস বা মার্কেটিং এজেন্সির একটা মডেল তৈরি করতে চাই।

ওই ধরনের প্রতিষ্ঠান দেশে গড়ে উঠলে সে সবের মাধ্যমে সহজেই পণ্য রফতানি করা যাবে। দ্বিতীয়ত, আইটি খাতে আমাদের বর্তমান অবস্থা আসলে কী? সেটা খুঁজে বের করতে একটি জরিপ চালানো হবে।

যাতে পুরো ইন্ডাস্ট্রির তথ্য উঠে আসে। আরেকটি বিষয় হচ্ছে, দিন দিন প্রযুক্তি ট্রেন্ড পরিবর্তন হচ্ছে। আইওটি, কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিংয়ের যুগ শুরু হচ্ছে। তাই যারা এখানে কাজ করছেন তারা যেন এসব প্রযুক্তির সঙ্গে মানিয়ে নিতে পারেন, এ জন্য কৌশল খুঁজে বের করে প্রশিক্ষণের ব্যবস্থা করা।

এ ছাড়া, ইথিক্যাল হ্যাকিংয়ে জোর দিতে চাই। এ বিষয়ে দক্ষ জনশক্তি তৈরি করতে চাই। একজন নারী উদ্যোক্তা হিসেবে বেসিসে উইমেন ফোরাম প্রসঙ্গে ফারহানা এ রহমান বলেন, উইমেন ফোরামে শুধু বেসিসের নারী সদস্যরা থাকেন তা নয়।

এতে বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরাও যুক্ত হতে পারেন। তাই এতে এমন অনেকেও আছেন যারা ছোট ছোট স্টার্টআপ শুরু করতে চাচ্ছেন।

অনেকে আবার শুরু করেছেন, এমন পর্যায়ে আছেন। তারা কীভাবে ব্যবসা শুরু করবে, ব্যাংক থেকে ঋণ পাবে এবং আন্তর্জাতিক বাজারে তাদের পণ্যের পরিচয় করিয়ে দেয়া কিংবা যোগাযোগটা কীভাবে হবে তার জন্য মেন্টরিং ব্যবস্থা চালু করা।

এ ছাড়া দেশের আইটি প্রতিষ্ঠানগুলোয় কর্মক্ষেত্র হিসেবে অতটা নারীবান্ধব হয়ে উঠেনি। তাই এ ব্যাপারে সচেতনতা তৈরিতে কাজ করব।

সুত্র ঃ যুগান্তার

2599total visits,2visits today

Leave a Reply

1 Comment on "ফারহানা এ রহমান নারী উদ্যোক্তাদের উন্নয়নে কাজ করার অঙ্গিকার"

avatar
  Subscribe  
newest oldest most voted
Notify of