আইন পেশা হতে পারে সুন্দর ক্যারিয়ার

বর্তমান সময়ে আইন শিক্ষার প্রসারতা অনেক। এখন আইন বিষয়ে পড়ালেখার সুযোগ যেমন রয়েছে, তেমনি কর্মক্ষেত্রে ব্যাপ্তি বেড়েছে। একটা সময় শুধু কোর্টে যাওয়া বা আইনজীবী হওয়ার স্বপ্ন নিয়ে লতে ভর্তি হতো এবং পড়ালেখা করত। প্রতিটি আইনের ছাত্রের স্বপ্ন থাকে— আইনজীবী হব বা জুডিশিয়াল সার্ভিসে যাব। কিন্তু এখন আর এ সীমাবদ্ধতা নেই। আইন বিষয়ে অধ্যায়ন করে ব্যাংক থেকে শুরু করে বিভিন্ন করপোরেট অফিসে জব করার সুযোগ রয়েছে।

অফিসের লিগ্যাল বা আইন সম্পর্কিত বিষয়ে অ্যাডভোকেট প্রয়োজন হয়, সেটা ন্যাশনাল অথবা ইন্টারন্যাশনাল উভয় প্রতিষ্ঠানেই, আর সেই সুবাদে ল’ পড়া শিক্ষার্থীদের চাহিদাও বেশি রয়েছে। এছাড়া রয়েছে ল’ অফিসার, ল’ এক্সিকিউটিভ হিসেবে কাজ করার অনেক সুযোগ। তরুণ ও উদ্যমী শিক্ষার্থীরা এখন এনজিও জব বেশি পছন্দ করে, যারা এনজিওতে জব করতে চায় তাদের উদ্দেশে বলছি, লতে পড়ালেখা করা শিক্ষার্থীরা এনজিও সেক্টরে সুন্দর ক্যারিয়ার গড়তে পারে। বিশেষ করে আইনি সহায়তার এনজিও, আইন ও সালিশ কেন্দ্র। এছাড়া রয়েছে আন্তর্জাতিক সংস্থা, যেমন— ইউএনএসসিআর, আইওএম, আইএলও, ইউনাটেড নেশন্স হাইকমিশনার ফর রিফিউজিস, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন। এসব প্রতিষ্ঠানে লিগ্যাল এক্সপার্ট, লিগ্যাল প্রটেকশন অফিসার, ন্যাশনাল প্রকেটশন অফিসার নেয়া হয়, সেখানে শুধু আইনের ছাত্ররা কাজ করতে পারে। যদি মোটা দাগে বলি তাহলে বলব, একজন আইনের ছাত্রের পেশাগত দিকে কাজের সুযোগ ব্যাপক। এমনকি আইনজীবী পেশা অক্ষুণ্ন রেখেই সে এসব জব করতে পারে।

একজন আইনের ছাত্রের শিক্ষক হিসেবেও সফল হতে পারে। যেমন— আইন বিষয়ে এখন প্রাইভেট বিশ্ববিদ্যালয়েও পড়ানো হয়। বাংলাদেশের ১০২টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে প্রায় ৫০টি বিশ্ববিদ্যালয়ে ল’ পড়ানো হয়। সেক্ষেত্রে লেকচারার বা প্রফেসর হিসেবে আইনের ছাত্র বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে পারবে। তাছাড়া ফ্রিল্যান্স কনসালট্যান্সি ফার্ম ও ল’ চেম্বার করতে পারবে। এক্ষেত্রে একজন ছাত্রকে আগে থেকে ক্যারিয়ার প্ল্যানিং করতে হবে। সবদিকে পা না বাড়িয়ে একটি লক্ষ্য ঠিক করতে হবে এবং সে অনুযায়ী এগিয়ে গেলে ল’পড়ুয়া ছাত্র দ্রুত সফল হতে পারবে।

ইউরোপ ও আমেরিকার সঙ্গে আমাদের দেশের সিলেবাসের মিল নেই, তবে আইনের যে অ্যাপ্রোচ, সেটার কোনো পরিবর্তন আসেনি। কিন্তু এশিয়ার দেশগুলোর মধ্যে আইন শিক্ষার মিল পাওয়া যায়। ভারত, নেপাল, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকা ও মালদ্বীপে আইনের চর্চা ও ধারাগুলো একই। আইন শিক্ষার ক্ষেত্রে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে একটু ভিন্ন মাত্রা অবলম্বন করছে। আমরা শুধু বইয়ের মধ্যে সীমাবদ্ধ থাকি না, পাঠ্যপুস্তকের বাইরে প্র্যাকটিক্যাল বিষয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকি। যেমন— কোর্ট পরিদর্শনে শিক্ষার্থীদের নিয়ে যাচ্ছি, ক্লাসের মধ্যে শুনানি হয়, পাশাপাশি যুক্তিতর্ক উপস্থাপন করা হয়, বিভিন্ন মুট কোর্ট কম্পিটিশনে আমাদের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করছে, এতে করে তাদের দক্ষতা বৃদ্ধি পাচ্ছে, যা এখনো অনেক বিশ্ববিদ্যালয় চালু করতে পারেনি।

আমাদের রয়েছে শক্তিশালী ল’ ক্লাব। শিক্ষার্থীরা এর মাধ্যমে বিভিন্ন কার্যক্রম চালু রেখেছে, নিজেদের মধ্যে আইনচর্চা বাড়াতে পারছে। প্রায় নানা ধরনের সেমিনারের আয়োজন করা হয়, ডিবেট কম্পিটিশনের আয়োজন করা, রয়েছে ল’ ক্লিনিক। এ ক্লিনিকের মাধ্যমে আমাদের ছাত্রদের ল’ এক্সপার্ট বানাতে চেষ্টা করছি। এ ল’ ক্লিনিকের কাজ হলো, যারা সাধারণ জনগণ তাদেরকে বিনামূল্যে আইনি সহায়তা দেবে তারা। এতে করে ছাত্ররা কোর্টে যাওয়ার আগেই প্র্যাকটিক্যাল জ্ঞান অর্জন করতে পারছে, যা আমাদের সমমানের অন্যান্য বিশ্ববিদ্যালয় এখনো তৈরি করতে পারেনি। আমাদের ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের এমনভাবে পড়ানো হচ্ছে, যাতে করে তারা ভবিষ্যতে বার কাউন্সিল, জুডিশিয়ালসহ যেকোনো প্রতিযোগিতায় ভালো করতে পারে।

আমাদের দেশের বর্তমান জনসংখ্যা প্রায় ১৮ কোটি। এত জনসংখ্যার মধ্যে সারা দেশে অ্যাডভোকেটের সংখ্যা প্রায় এক লাখ। আমাদের দেশের জনসংখ্যা অনুযায়ী, অ্যাডভোকেটের সংখ্যা অনেক কম। আর আইন শিক্ষার দরকার হচ্ছে সামাজিক সমস্যা সমাধানের জন্য। যদি সমাজের লোকজনের আইন সম্পর্কে জ্ঞান না থাকে, তাহলে তো সে তার অধিকার সম্পর্কে জানতে পারছে না।

এ বিষয়টি প্রমোট করার জন্য আমাদের ল’ ক্লিনিক প্রতিষ্ঠার উদ্দেশ্য। যারা এবার এইচএসসি পরীক্ষায় পাস করেছে এবং আইন বিষয়ে পড়ালেখা করতে ইচ্ছুক, তারা কানাডিয়ান ইউনিভার্সিটিতে এলএলবিতে ভর্তি হতে পারে।  এছাড়া এসএসসি ও এইচএসসি ফলাফলের ওপর ভিত্তি করে ৪০-১০০ ভাগ পর্যন্ত স্কলারশিপ সুবিধাও দেয়া হয়। এছাড়া যারা দুটি গোল্ডেন এ প্লাস পেয়েছে, তারা শতভাগ স্কলারশিপসহ ৫ হাজার টাকার উপবৃত্তি পাবে ইউনিভার্সিটি থেকে।

 

ড. আব্দুল্লাহ আল্ মঞ্জুর হোসেন

সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, আইন বিভাগ

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ

768total visits,1visits today

Leave a Reply

Be the First to Comment!

avatar
  Subscribe  
Notify of